মেঘের দেশে শেলা নদীর পারে অন্য পুজো! খাসি জনজাতির মেয়েদের হাতেই দুর্গা আরাধনার আয়োজন

Advertisement

প্রথম পাতা
কলকাতা
পশ্চিমবঙ্গ
দেশ
বিদেশ
সম্পাদকের পাতা
খেলা
বিনোদন
জীবন + ধারা
ভিডিয়ো
Anandabazar
India
A less known Durga Puja of Ramkrishna mission in Meghalaya dgtl
Durga Puja 2022
মেঘের দেশে শেলা নদীর পারে অন্য পুজো! খাসি জনজাতির মেয়েদের হাতেই দুর্গা আরাধনার আয়োজন
বাঙালির কাছে পর্যটনকেন্দ্র হিসাবে পরিচিত চেরাপুঞ্জির মিশনে এই পুজো শুরু করেছিলেন প্রয়াত প্রভানন্দ মহরাজ। পুজো দেখার পাশাপাশি বাড়তি পাওনা শেলা নদীর পারে বসে মেঘলা পাহাড় আর রংবেরঙের প্রজাপতি দেখা।
চেরাপুঞ্জির রামকৃষ্ণ মিশনে দুর্গাপুজো।
চেরাপুঞ্জির রামকৃষ্ণ মিশনে দুর্গাপুজো। ছবি: তন্ময় দাশগুপ্ত

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা
শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২২ ১৬:১০
Share:
Save:

মেঘের দেশ মেঘালয়। তারই মধ্য়ে বৃষ্টির দেশ চেরাপুঞ্জি। তারই কাছে শেলা নদীর ধারে গ্রামের নাম শেলাপুঞ্জি। সেখানে রামকৃষ্ণ মিশনের পুজো বৈদিক নিয়মে হলেও প্রায় ১০০ বছর ধরে এক অন্য রকম প্রথা চলে আসছে। সাধারণ ভাবে মিশনের পুজোয় ব্রাহ্মণ ও সন্ন্যাসীদের অংশগ্রহণ থাকলেও মেঘালয়ের খাসি জনজাতির বিবাহিত বা অবিবাহিত মহিলারাও অংশ নিয়ে পারেন। তাঁরাই করেন পুজোর জোগাড়। পুজোয় অবশ্য বসেন সন্ন্যাসীরাই।

বাঙালির কাছে পর্যটনকেন্দ্র হিসাবে পরিচিত চেরাপুঞ্জির মিশনে এই পুজো শুরু করেছিলেন প্রয়াত প্রভানন্দ মহরাজ। যিনি কেতকী মহরাজ নামেই পরিচিত ছিলেন। প্রথম থেকেই স্থানীয় জনজাতি মানুষদের নিয়ে শুরু হয় পুজো। এটিই মেঘালয়ের প্রথম দুর্গাপুজো।

Advertisement
চারিদিকে গভীর রেইন ফরেস্ট। মাঝ দিয়ে বয়ে চলেছে শেলা নদী। সেই শেলাপুঞ্জি গ্রামে মাঝেমধ্যেই ধস নামে। তখন শিলং বা চেরাপুঞ্জির সঙ্গে কোনও রকম যোগাযোগ থাকে না। সেই সময় ইন্টারনেট দূরের কথা বিদ্যুতের যোগাযোগও থাকে না দিনের পর দিন। আশপাশের গ্রামজুড়ে বাঙালির বাস হাতে গোনা। খাসি জনজাতির মানুষের বাসই বেশি। প্রত্যন্ত সেই গ্রাম সারাটা বছর অপেক্ষায় থাকে মিশনের এই পুজোর জন্য।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*