লেবুর পাতা দিয়ে এই বিশেষ পদ্ধতিতে তৈরি করুন লেবু গাছ, ফলন হবে দুর্দান্ত

দৈনন্দিন জীবনে লেবু অর্থাৎ পাতিলেবু এখন খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। পাতিলেবু খাওয়া স্বাস্থ্যের পক্ষে উপকার। এবং এর অনেক গুনাগুনও রয়েছে। এই গুণাগুণের জন্য এখন প্রায়ই মানুুষ পাতিলেবু খাচ্ছে। সেই কারণেই হুহু করে লেবুর দাম বাড়ছে। এর ফলে এর মধ্যবিত্ত মানুষের পাতিলেবু বাজার থেকে কিনে নিয়ে আসা খুব কষ্ট ব্যাপার হয়ে উঠছে। আর কোনো চিন্তা নেই। এই সহজ পদ্ধতিতে আপনি বাড়িতে চাষ করতে পারেন পাতিলেবু। ফলন হবে খুব ভালো। ফলস্বরূপ আর আপনাকে পাতি লেবুর জন্য বাজারে যেতে হবে না। দেখে নিন এই সহজ পদ্ধতি।

প্রথমে এই পাতিলেবু চাষের জন্য পাতিলেবুর গাছ থেকে লেবু পাতা সংগ্রহ করতে হবে। তারপর সেই লেবু পাতাগুলিকে একটি গ্লাসের মধ্যে অর্ধেকের বেশি জল নিয়ে তাতে ওই লেবু পাতার বোঁটা গুলিকে জলে ডুবিয়ে দিতে হবে।প্রায় একমাস মতো ওই জলভর্তি গ্লাসের মধ্যে লেবু পাতাটিকে রেখে, একটি ছায়াযুক্ত স্থানে রেখে দিতে হবে। একমাস পর দেখবেন ওই লেবুপাতাটির বোঁটায় শিকড় গজিয়েছে। তখন এই লেবু পাতাটিকে গ্লাস থেকে তুলে নিতে হবে।

এরপর একটি টবে অনেকটা পরিমাণ মাটি নিতে হবে। তবে তার আগে ওই টবটির নিচে দুটো ফুটো করে দিতে হবে। এবং ফুটো দুটি স্টোন দিয়ে হালকা করে বুজিয়ে দিতে হবে। এরপর ওই মাটির সাথে একটু চা পাতার গুঁড়ো ভালো করে মিশিয়ে দিতে হবে। এর ফলে লেবুর ফলন হবে খুব ভালো হবে।

তারপর চা পাতা মেশানো মাটির মধ্যে অঙ্কুর বেরোনো লেবু পাতাগুলিকে পুঁতে দিতে হবে। এবং সময় মত প্রতিদিন লেবু গাছে জল দিতে হবে। তবে লেবু গাছে সার এর প্রয়োজন পড়ে না। এটা লেবু গাছের একটা ভালো দিক। এরপর লেবু গাছকে তাপমাত্রা যুক্ত স্থানে রেখে দিতে হবে। প্রায় এক থেকে দেড় বছরের মধ্যেই আপনি লেবু গাছের ফলন দেখতে পাবেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*