ফিলিস্তিনীদের ৩ হা’জার একর জমি বাজেয়াপ্ত করার পরি’কল্পনা করেছে ইসরাইল

ইহুদীবাদী স’ন্ত্রা”সীদের অ’বৈ’ধ রাষ্ট্র ইসরাইলের দ’খলদাররা অ’বৈ’ধ ইহুদী বসতি সম্প্রসারণের জন্য ফিলিস্তিনের পশ্চিম তীরের উত্তরাঞ্চলীয় জর্ডান উপত্যকা অঞ্চলে প্রায় ৩ হাজার একর ফিলিস্তিনী জমি বাজেয়াপ্ত করার পরিকল্পনা করছে।

ফিলিস্তিনের কর্তৃপক্ষের বর্ণবাদ ওয়াল এবং সেটেলমেন্ট রেজি’স্ট্যান্স কমিশনের মুখপাত্র কাসেম আওয়াদ জানান, ইসরাইলের এই বাজেয়াপ্তকরণ আদেশটি ওই অঞ্চলের তিনটি প্রাকৃতিক জলাশয়ে সম্পত্তি স্থানান্তর করার অজুহাতে এসেছে।

তিনি জোর দিয়ে বলেন, এটি কেবল অবৈধ বন্দোবস্ত নির্মাণ ও সম্প্রসারণ প্রকল্পটি পরিবেশন করার একটি বাহানা মাত্র। তিনি বলেন, বাজেয়াপ্ত হওয়া জমিটির বেশিরভাগ অংশ রোতেমের অবৈধ ইসরাইলী বসতি সংলগ্ন অঞ্চলে অবস্থিত। এটি ১৯৮৪ সালে

একটি কৃষি বসতিতে পরিণত হওয়ার আগে সা’ম’রিক ফাঁ’ড়ি হিসাবে প্রতিষ্ঠিত ছিল। মাস্কিওট এবং মেসোভের বসতিগুলিও পরি’কল্পনার সাথে সংযুক্ত।

ওসলো অ্যা’কর্ডস দখলকৃত পশ্চিম তীরের ৬০ শতাংশ এলাকাকে এরিয়া সি হিসেবে মনোনীত করেছে যা পুরোপুরি ইসরাইলের প্রশাসনিক নিয়ন্ত্র’ণাধী’ন। বাহরাইন এবং সং’যুক্ত আরব আ’মিরাতের ইসরাইলের সাথে ‘সম্পর্ক স্থাপনের এক মাস পরে আবুধাবি মিঃথ্যা দাবি করেছে যে, দখ’লদার রাষ্ট্র পশ্চিম তীরের বিশাল অংশকে দখ’ল পরি’কল্পনায় সংযুক্তি বন্ধ করবে।

প্রথমদিকে ইহুদীবাদী স’ন্ত্রা’সীদের অ’বৈধ রাষ্ট্র ইসরাইলের প্রধান’মন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এই পদক্ষেপ স্থগিত করলেও গত মাসে তিনি পুনরায় ঘোষণা দিয়েছেন যে তিনি তার বন্দোবস্ত স’ম্প্রসারণ পরিকল্পনাটি ত্যাগ করেননি; কেবল বিলম্বিত করেছে। সূত্র: মিডলইস্ট মনিটর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *