করোনা নিয়ে ‘গুজব’ ছড়ালেই সাড়ে ৪ লাখ টাকা জরিমানা

করোনাভাইরাস নিয়ে গুজব ছড়ালে বা এ সম্পর্কিত যে কোনও ধরনের ভুল তথ্য দিলে ২০ হাজার দিরহাম (বাংলাদেশি মুদ্রায় ৪ লাখ ৬০ হাজার টাকা) জরিমানার বিধান চালু করেছে সংযুক্ত আরব আমিরাত।

শনিবার আমিরাতের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ডব্লিউএএমে এ নির্দেশনা প্রচার করা হয় বলে প্রতিবেদন প্রকাশ করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

ডব্লিউএএমের বরাত দিয়ে আল-জাজিরা জানায়, আরব আমিরাতে মিথ্যা, বিভ্রান্তিকর বা সরকারিভাবে ঘোষণা দেয়া হয়নি এমন কোনো মেডিকেল তথ্য বা নির্দেশনা প্রিন্ট, অডিওভিজ্যুয়াল, সামাজিক যোগাযোগমাধ্যম বা অনলাইন ওয়েবসাইটের মাধ্যমে প্রচার বা প্রকাশনা নিষিদ্ধ করেছে দেশটির সরকার। পাশাপাশি স্বাস্থ্য মন্ত্রণালয় ও অন্যান্য স্বাস্থ্য সংস্থাগুলোকে প্রকৃত তথ্য প্রকাশের দায়িত্ব দেয়া হয়েছে।

সম্প্রতি দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা নিয়ে গুজব রটানো হয়। এরপরই গুজব প্রতিরোধে এমন কঠোর ব্যবস্থা নিয়েছে আমিরাতের সরকার।

আরব আমিরাত করোনাভাইরাস নিয়ন্ত্রণে কঠোর অবস্থানে রয়েছে শুরু থেকেই। তবুও আক্রান্তের সংখ্যায় লাগাম টেনে ধরতে পারছে না তারা।

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ৪৭৯ জন। এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৬ হাজার ৭৮১ জন। মারা গেছেন ৪৪ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ হাজার ২৮৬ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *